ব্যবসার পরামর্শ

বাজারজাতকরণ(মার্কেটিং) কী ?

No more Savings

উৎপাদন থেকে শুরু করে আসল ভোক্তার নিকট পৌছনো পর্যন্ত যাবতীয় কার্যাবলীকেই বাজারজাতকরণ বলা হয়। এক কথায় বাজারজাতকরণকে এভাবে সংজ্ঞায়িত করা হলেও , বাজারজাতকরণের কাজ শুধু ভোক্তার নিকট পৌছানো পর্যন্তই না, এর পরবর্তী কাজগুলোও বাজারজাতকরণের মধ্যেই পড়ে যেমন; পণ্য সংস্থাপন, মেরামত, গ্রাহক প্রতিক্রিয়া জানা ইত্যাদি।

বিস্তারিত দেখুন...

আপনার ক্রেতাদের জানুন

No more Savings

সবার কাছে বিক্রয় করার কথা ভুলে যারা আপনার পন্য বা সেবার প্রতি আগ্রহী হতে পারে তাদের কাছে বিক্রয় করার চিন্তা করুন। ‘ধর তক্তা মার পেরেক’ টাইপ পদ্ধতি অবলম্বন করার পরিবর্তে ভালোভাবে জানুন আপনার কোন ধরনের ক্রেতাকে লক্ষ্য করতে হবে, যারা আপনার ব্যবসার জন্য বিশাল সুবিধা নিয়ে আসবে। এই কৌশল আপনাকে যারা কখনোই আপনার কাছ থেকে কিনবে না তাদের জন্য সময় ও টাকা নষ্ট হওয়ার হাত থেকে আপনাকে রক্ষা করবে ।

বিস্তারিত দেখুন...
No more Savings

আপনার পণ্য বা সেবা সঠিক জায়গায় সঠিক সময়ে সঠিক মানে সরবরাহ নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। আপনার পণ্য বা সেবা কিভাবে বন্টন করবেন তার জন্য আপনাকে আপনার ক্রেতার অবস্থান  জানতে হবে। যদি আপনি খুব উচ্চ গুনাগুণ সম্পন্ন, চড়া দামের পণ্য বিক্রয় করেন তবে ক্ষুদ্র পরিসরের লোকাল মার্কেটের চেয়ে একটি  এক্সক্লুসিভ বুটিক অথবা কোনো বিশেষায়িত অনলাইন স্টোর আপনার জন্য ভাল পছন্দ হবে ।

বিস্তারিত দেখুন...