কর্মী নিয়োগের জন্য তৈরি ?

সর্বশেষ হালনাগাদঃ ১ সেপ্টেম্বর ২০১৮

 

আপনার ব্যবসায়ের জন্য প্রথম কর্মচারী নিয়োগ করা একটি গুরুত্বপূর্ণ ধাপ। যেকোন ব্যবসায়ের জন্য এটি একটি প্রধান দায়িত্ব এবং গুরুত্বপূর্ণ কাজ।

নিয়োগের জন্য তৈরী?

আপনার ব্যবসায় শুরু হয়েছে এবং প্রসার লাভ করছে। আপনি কর্মী নিয়োগ দেয়ার কথা ভাবছেন, কিন্তু আপনি এটা নিয়োগ দেয়ার সঠিক সময় কিনা সেটা বিবেচনা করছেন। যদি আপনি খুব তাড়াতাড়ি নিয়োগ দিয়ে থাকেন, আপনি নগদ প্রবাহ সমস্যায় ভুগবেন। কিন্তু যদি এটা খুব দেরিতে করেন তবে আপনাকে ব্যবসার চাহিদা পূরণ করতে হিমশিম খেতে হবে ।

কিছু মূল সূচক আছে যা আপনাকে সঠিক সময়ে নিয়োগ শুরু করার নির্দেশনা দিবে।

এখানে একটি সম্ভাব্য দৃশ্য হচ্ছে , একজন ব্যবসায়ের মালিক হিসেবে আপনি নিজেই ব্যবসা পরিচালনার যাবতীয় কাজ করছেন এবং ক্রেতাদের চাহিদার সাথে খাপ খাওয়াতে পারছেন না। এটা হতে পারে যে আপনি ক্রেতাদের অর্ডার পাচ্ছেন কিন্তু আপনি সেটার প্রক্রিয়ার কাজ তাড়াতাড়ি করতে পারছেন না। অথবা এটাও হতে পারে আপনি শুধু উৎপাদন করার দিকে বা সেবা সরবরাহের দিকে লক্ষ্য করছেন, কিন্তু আপনার ব্যবসায়ের স্বাভাবিক প্রবাহর অবনতি হচ্ছে। এটাই হল একটি পরিষ্কার সূচক যে আপনার সাহায্য দরকার।

আবার, আপনি হয়ত দৈনন্দিন ব্যবহারিক  কাজ যেমন – ফোন কলের জবাব দেয়া, ব্যবসায়ের কাগজপত্র আপডেট রাখা, অর্ডার নেয়া-দেয়া,  এপয়েন্টমেন্ট বুক করা ইত্যাদি নিয়ে সর্বদা ব্যস্ত থাকছেন। এই ছোট কিন্তু গুরুত্বপূর্ণ কাজগুলো হয়ত আপনার ব্যবসার প্রসার এবং নতুন গ্রাহক পাওয়ার কাজে আপনাকে যথেষ্ট সময় দিতে অন্তরায় হিসেবে কাজ করছে।  এটা নিশ্চিত যে এক জোড়া অতিরিক্ত হাত আলাদা কিছু করতে পারে।

বিশেষজ্ঞ খুঁজে বের করুন

আরো একটি উপেক্ষিত নিয়োগের কারন হল যখন আপনার কিছু নির্দিষ্ট বিশেষজ্ঞ বা দক্ষ লোকের প্রয়োজন। স্বাভাবিকভাবে, একটি ব্যবসায় পরিচালনার মানে হল আপনার স্বাচ্ছ্যন্দের জায়গা থেকে বেরিয়ে আসা এবং নতুন কিছু শেখা । তবে একটা সময় নির্দিষ্ট ক্ষেত্রে বিশেষজ্ঞ জ্ঞ্যান আছে এমন কাউকে নিয়ে আসাই জুতসই কাজ ।

উদাহরণস্বরূপ, আপনার ব্যবসা উপস্থাপন করার জন্য আপনি হয়ত অনেক সময় অপচয় করছেন, ইন্টারনেট ব্যবহার করে রিসার্চ করছেন , তারপর বিভিন্ন রকমের উপস্থাপনের কৌশল শিখছেন যেগুলো আপনার আয়ত্তে নেই। অথবা আপনি হয়ত একাধিক প্রজেক্ট নিয়ে একইসাথে বিভিন্ন অংশীদারের সাথে কাজ করছেন – আপনি প্রজেক্ট ডেলিভারিতে দক্ষ হতে পারেন কিন্তু একসাথে একাধিক প্রজেক্ট নিয়ে কাজ করতে নন ।

এই ২ ধরনের ঘটনায়, উপস্থাপনা বিশেষজ্ঞ অথবা একজন প্রজেক্ট ম্যানেজার নেয়া যায় যারা এ ধরনের কাজ করে অভ্যস্ত।

ভালো নিয়োগের ব্যবসায়িক সুবিধা

প্রতিষ্ঠিত হওয়ার পর আপনি কাউকে নিয়োগ দেয়ার জন্য প্রস্তুত, এখন আপনার নিয়োগ দেয়ার প্রক্রিয়া শুরু করতে হবে। এটা সময়সাপেক্ষ, ব্যয়বহুল হতে পারে কিন্তু ভুল কাউকে নিয়োগ দেয়ার পর সেটা  মোকাবেলা করা বেশি ব্যয়বহুল।

একটি ভালো নিয়োগ প্রক্রিয়া মানে হল আপনি  সঠিক দক্ষতাসম্পন্ন লোকটি বাছাই করে নিবেন সঠিক খরচে এবং সঠিক সময়ে - যারা আপনার ব্যবসায়ের অংশ হতে চায় এবং আপনার ব্যবসায় অবদান রাখতে আগ্রহী।

সঠিক মানুষ নির্বাচন করতে নিশ্চিতভাবে সময় নিলে সেটা আপনার ব্যবসায় কিছু ইতিবাচক প্রভাব ফেলবে :

  • ভালো কর্মীরা অনেক দিন থাকবে আপনার সাথে
  • তারা সাধারনত বেশি বিশ্বাসী এবং অনেক কাজ এক সাথে করতে পারে এছাড়াও  নতুন রীতিনীতির সাথে খাপ খাওয়াতে পারে।
  • তারা অনেক বেশি উৎপাদনশীল হয়ে থাকে অল্প সময়ের মধ্যে।
  • তাদের নির্দিষ্ট ভাবে মনোযোগ দেয়ার প্রয়োজন পড়ে না এবং একবার তারা প্রতিষ্ঠিত হয়ে গেলে তাদের তদারকির প্রয়োজন পড়ে না।
  • তারা উৎপাদনের জন্য এবং কিভাবে ভাল কাজ করা যায় তার জন্য তাদের আইডিয়া দিয়ে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে।
  • তারা অন্য কর্মীদের উৎসাহ দেয় এবং উন্নয়নের জন্য সাহায্য করে থাকে।

ভুল কর্মী নিয়োগের ক্ষতি

সঠিক কর্মী নিয়োগের অনেক সুবিধা আছে আবার ভুল নিয়োগের ক্ষতিকর প্রভাব সম্পর্কেও আপনাকে সচেতন থাকতে হবে। কী হতে পারে যদি আপনি কর্মী নিয়োগের ক্ষেত্রে এক্তি সঠিক ও কার্যকর প্রক্রিয়া অনুসরন করতে না পারেন -

  • প্রথমত আর্থিক খরচ। আপনাকে একজন নতুন কর্মী নিয়োগে কত খরচ হয় তার একটি প্রতিবেদন দিতে হবে যা কর্মীর বেতনের ৫% থেকে ২০০% হতে পারে।
  • নিয়োগের সময়টা বিবেচনা করতে হবে। এটার মানে হল, একজন ব্যবসায়ের মালিক হিসেবে, আপনাকে সময় নিতে হবে অন্য কাজগুলোও সম্পাদন হওয়ার।
  • আপনি ভুল লোক নিয়েছেন – তারা হয়ত কম উৎপাদনশীল হবে যা আপনি প্রত্যাশা করছেন না। আপনি যেই দক্ষতা খুজছেন সেই দক্ষতাটা তাদের নাও থাকতে পারে এবং তারা হয়ত সাধারনভাবে আপনি যা করতে দিয়েছেন তা নাও করতে পারে। এটা মানে এই নয় যে আপনাকে এসব জন্য ক্ষতিপুরন দিতে হবে, আপনার নিজেকেই অনেক ধরনের কাজ সম্পাদন করতে হবে।
  • পুনরায় এটা সমাধান করার জন্য আবার একটি আর্থিক খরচ হবে।এটা বেশ ভালো হয় যদি আপনি কর্মীদের কিছু অতিরিক্ত সমর্থন করেন - এটা হতে পারে ব্যক্তিগতভাবে অথবা প্রশিক্ষনের মাধ্যমে। আবার আপনি যদি কোন কর্মীকে একান্তই না রাখতে পারেন সেক্ষেত্রেও আপনার খরচ করতে হবে – আপনাকে হয়ত অতিরিক্ত ব্যয় করতে হবে  - আপনি যদি পরিস্থিতি ঠিকভাবে সামলাতে না পারেন শ্রম আদালতের মুখোমুখি হতে পারেন।
  • নিয়োগ প্রক্রিয়া পুনরায় করতে হবে- অনেক খরচ এবং সময় অপচয় হবে।

সরাসরি নিয়োগের বিকল্প

ছোট ব্যবসায়ের একটা বড় এবং সাধারন ভুল হল নিজে তৈরী হওয়ার আগেই কর্মী নিয়োগ দেয়া। এই বড় ধাপটা নেয়ার আগে নিজেকে জিজ্ঞেস করুন যে কর্মীদের জন্য নির্দিষ্ট পরিমান কাজ আছে কিনা এবং ভবিষ্যতে থাকবে কিনা।

যদিও আপনাকে হয়ত অনেক সংগ্রাম করতে হবে নিজের কাজের গতি ধরে রাখতে বা  কিছু কাজ হয়ত পরিত্যাগও করতে চাইবেন যাতে আপনি উচ্চ লাভের কাজ করতে মনোযোগ দিতে চান, সতর্কভাবে কর্মী নিয়োগের বিকল্প ভাবুন।

এটা কী ফুল-টাইম হবে নাকি পার্ট-টাইম ?

এটা কি স্থায়ী নিয়োগ হবে নাকি একটি প্রকল্পের জন্য বা নির্দিষ্ট কোনো কাজের জন্য হবে? 

এই নিয়োগ কি চলতেই থাকেব নাকি একটা নির্দিষ্ট সময়ের জন্য অথবা কোনো নির্দিষ্ট উপলক্ষে হবে?

আপনাকে অল্প সময় বা সিজনাল কাজ সম্পাদনের জন্য অস্থায়ী বা এজেন্সির মাধ্যমে কর্মচারী নেয়ার ব্যপারে বিবেচনা করতে হবেএড-হক (ad-hoc) কাজের জন্য ফ্রিল্যান্স পেশাজীবি নিয়োগ করা যেতে পারে এবং ব্যবসার কিছু দিক বিশেষজ্ঞ, যেমন গ্রাফিক ডিজাইন, ওয়েবসাইট ডেভেলপমেন্ট বা আইটি রক্ষণাবেক্ষণ, বা সাধারণ কাজ যেমন পুস্তিকা, প্রশাসন এবং সাচিবিক সহায়তা বা টেলিফোন উত্তর প্রদানকারী(Call center) সংস্থাগুলির থেকে আউটসোর্সড হতে পারে।