ব্যবসার প্রাথমিক পর্যায়ের ভুলগুলো এবং সেগুলো এড়ানোর উপায়

সর্বশেষ হালনাগাদঃ ৩১ অগাস্ট ২০১৮

 

একটি নতুন ব্যবসা শুরু করা ঝুঁকিপূর্ণ এবং সবসময় সফল নাও হতে পারেব্যবসায়ের শুরুর দিকের সময়টা ঝুঁকিপূর্ণ, নতুন উদ্যোগের ২০% প্রথম বছরে এবং ৫০% প্রথম তিন বছরের মধ্যে নিজেদের গুটিয়ে নেয়
এই পরিসংখ্যানটি আপনাকে ভয় দেখানোর জন্য নয়, তবে ব্যবসা শুরু করার সময় উদ্যোক্তা হিসেবে কিছু সমস্যা মোকাবেলার জন্য আপনাকে প্রস্তুত থাকতে হবে। সচেতনতার সঙ্গে কঠিন পরিশ্রমই একটি নতুন ব্যবসায়ে দুর্দান্ত সাফল্য আনতে পারে।
নতুন ব্যবসা মালিকরা সাধারণত কী কী ভুল করে এবং কীভাবে সেগুলো এড়িয়ে সফলতার সম্ভাবনা বাড়ানো যায় তাই এখানে তুলে ধরা হবে

১. অপর্যাপ্ত বাজার গবেষণা

আপনার ব্যবসা ধারণাটি টেকসই কিনা তা নিশ্চিত করার জন্য গবেষণা এবং পরিকল্পনা অত্যাবশ্যক আপনার পণ্যের মূল্য এমনভাবে নির্ধারণ করতে হবে যেন এটি একইসাথে বাজারে প্রতিযোগিতামূলক থাকে এবং যথেষ্ট লাভও নিশ্চিত করেএকটি সাধারণ ভুল ধারণা হল অধিকাংশ উদ্যোগ উপযুক্ত মূলধন অথবা সঠিক দল না থাকার কারণে ব্যর্থ হয়। আসলে অনেক উদ্যোক্তা ব্যর্থ হন কারণ তারা তাদের ব্যবসার আইডিয়া নিয়ে যথেষ্ট গবেষণা করেননা এবং বাজারে তার গ্রহনযোগ্যতা আছে কিনা তা যাচাই করেননা।

গভীরভাবে বাজার গবেষণার অভাব

সঠিক বাজার গবেষণার অভাব নতুন ব্যবসার জন্য একটি প্রধান সমস্যা ব্যবসায়িক ধারণা নিয়ে এবং তার কার্যকারিতা পরীক্ষা না করে একটি ব্যবসা শুরু করা সহজ কিন্তু ফলপ্রসূ নয়
আপনার ভোক্তা বা গ্রাহকের চাহিদাগুলো কী তা বিবেচনা করা, পরীক্ষা করার জন্য বাজার গবেষণা করা এবং আপনার ডিজাইন করা যেকোনো পণ্য বা সেবার ফিডব্যাক বা প্রতিক্রিয়া বিবেচনা করাও গুরুত্বপূর্ণ।

ব্যবসার আইডিয়া নিজের কাছে রাখা

আপনার কাছের লোকদের সাথে আপনার ব্যবসায়িক চিন্তাধারা আলোচনা না করার অর্থ হচ্ছে আপনি আপনার আইডিয়া সম্পর্কে ফিডব্যাক থেকে বঞ্চিত হচ্ছেন
সহকর্মীদের সঙ্গে আলোচনা করলে আপনি হয়ত আপনার ব্যবসার আইডিয়াটিকে ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখতে পাবেন আলাপ-আলোচনার মাধ্যমে যেসব দরকারি বিষয় উঠে আসবে সেগুলো নোট করুন এবং ব্যবসার বিকাশে কাজে লাগান।  
সম্ভাব্য ক্রেতাদের জিজ্ঞাসা করুন যে তারা আপনার পরিকল্পনা নিয়ে কি ভাবছে বা তাদের একটি প্রোটোটাইপ
(prototype) দিয়ে পরীক্ষা করান যা আপনার ব্যবসায়ের জন্য অমূল্য হতে পারে। আপনার পণ্য গ্রাহকদের সমস্যা সমাধান করবে নাকি নতুন কিছু ক্রয় করার আগ্রহ তৈরি করবে এটি তা বের করতে সাহায্য করবে। ইতিবাচক প্রতিক্রিয়া আপনাকে এগিয়ে যেতে আত্মবিশ্বাস দেবে এবং আপনাকে বিনিয়োগের তহবিল সংগ্রহ করতে সাহায্য করবে। অন্য দিকে, নেতিবাচক প্রতিক্রিয়া আপনাকে আপনার পরিকল্পনা পুনর্বিবেচনা করার জন্য সতর্ক করবে এবং আপনাকে পণ্যটির জন্য সময় এবং অর্থ নষ্ট হওয়া থেকে বিরত রাখবে।
আপনি যদি আপনার আইডিয়া গোপন রাখতে চান তবে তৃতীয় পক্ষের সাথে একটি নন-ডিসক্লোজার বা গোপনীয়তা চুক্তি করুন। এটি আপনার এবং অন্য পক্ষের মধ্যে একটি আইনি চুক্তি যা একটি নির্দিষ্ট উদ্দেশ্যে অর্থাৎ তথ্য প্রকাশ না করার জন্য ব্যবহৃত হয়।

 

 

 

ভোক্তা অথবা বাজার সম্পর্কে না জানা

যদি আপনি পর্যাপ্ত গবেষণা না করেন, তবে আপনি ভুল ব্যক্তিদের কাছে বিক্রি বা বাজারের অবস্থান বুঝতে না পারা ইত্যাদি সমস্যার সম্মুখীন হতে পারেন। এগুলো এড়াতেঃ

  • তথ্য ব্যবহার করুন, যেমন বিনামূল্যে সরকারি তথ্য বা পরিচিতিদের সাথে নেটওয়ার্ক (network) গড়ে তুলুন।
  • গ্রাহকদের সম্পর্কে জানতে এবং ক্রয় করার প্রবণতা বের করার জন্য গবেষণা চালিয়ে যান
  • একই ক্ষেত্রের লোকদের সাথে আইডিয়া বিনিময় করুন

 

২. দুর্বল আর্থিক পরিকল্পনা

সকল ব্যবসার জন্য আর্থিক পরিকল্পনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মূলধনের অভাব,  তাৎক্ষণিক পরিকল্পনার অভাব এবং পেশাদারদের পরামর্শ নিতে অনিচ্ছা বড় ধরনের সমস্যা আনতে পারে

মূলধনের অভাব

আপনার ব্যবসা টিকে থাকা এবং সমৃদ্ধির জন্য পর্যাপ্ত মূলধন থাকা অপরিহার্য এটি আপনার ব্যবসার সাফল্যের প্রাথমিক নির্দেশক। সঠিক ধরণের এবং পরিমাণের তহবিল প্রয়োজন যা একটি আকর্ষণীয় এবং উচ্চ মানের ব্যবসা পরিকল্পনা তৈরি করতে সহায়তা করেএকটি ব্যবসায়িক পরিকল্পনা আপনার ব্যবসার আর্থিক দিকটি গঠন করার জন্য পরিকল্পনা একটি হাতিয়ার হিসাবে ব্যবহার কাজ করে এবং আপনার ব্যবসার সম্প্রসারণের সাথে সাথে ব্যবসার পরিকল্পনাতেও পরিবর্তন আসতে পারে।

অপ্রত্যাশিত পরিস্থিতির জন্য পরিকল্পনার অভাব

অপ্রত্যাশিত পরিস্থিতির জন্য প্রস্তুতি না থাকলে আপনি বিপদে পরতে পারেন।অনিয়ন্ত্রিত পরিস্থিতি যেমন, সুদের হার বৃদ্ধি, পরিবহন ধর্মঘট এবং রাজনৈতিক অস্থিরতা আপনার ব্যবসার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারেকোন বিক্রয় বা লাভ ছাড়া আপনার ব্যবসা টিকে থাকতে পারে, কিন্তু নগদ অর্থ ছাড়া টিকে থাকতে পারে না। পর্যাপ্ত নগদ অর্থ সংরক্ষিত থাকলে এ ধরণের পরিস্থিতিতে আপনি টিকে থাকতে এবং ব্যবসার উন্নয়নে কাজ করতে পারবেন।

পেশাদারের পরামর্শ নিতে অনিচ্ছা

পেশাদারের পরামর্শ ছাড়া আর্থিক অবস্থা আরও খারাপ হতে পারে। কিছু নতুন ব্যবসায় মালিকরা মনে করেন তাদের সকল ব্যবসায়িক দক্ষতা আছেএকজন অর্থনৈতিক উপদেষ্টার পরামর্শ আপনাকে অর্থোপার্জন ও কার্যকরীভাবে অর্থ ব্যবহার করতে সহায়তা করবে

৩. অবাস্তব প্রত্যাশা

আপনার ব্যবসায়ের সম্ভাবনাসূচক সম্পর্কে বাস্তবসম্মত পূর্বাভাস করা গুরুত্বপূর্ণ। প্রারম্ভিক পর্যায়ে, অতিরিক্ত আশাবাদী হয়ে পূর্বাভাস করা সহজ হতে পারে, তবে যদি তা বাস্তব না হয় তবে আপনার ব্যবসার জন্য সেটা মঙ্গল নয়। 

বাজারের আকার সম্পর্কে অতিরিক্ত আশাবাদী পূর্বাভাস

বাজারের আকারের ভুল ভবিষ্যদ্বাণী একটি সাধারণ সমস্যা আপনি যদি অনেক লোক নিয়োগ করেন, অপ্রয়োজনীয় সরঞ্জাম ক্রয় করেন বা ব্যবসা প্রতিষ্ঠানের সাজসজ্জায় অতিরিক্ত ব্যয় করেন তবে নগদের মাত্রা দ্রুত হ্রাস পাবে। কার্যকরী নগদ প্রবাহ  এবং আয়ের পূর্বাভাস আপনাকে এগুলো এড়াতে সাহায্য করবে। ভুল পূর্বাভাস প্রায়ই দুর্বল বাজার গবেষণার কারণে হয়, তাই আপনাকে সঠিক বাজার গবেষণা করতে হবে।

লাভের পরিবর্তে বিক্রয়ের পরিমাণের প্রতি ফোকাস দেয়া

নতুন ব্যবসার জন্য একটি সাধারণ ভুল হল লাভের পরিবর্তে বিক্রয়ের পরিমাণ  বৃদ্ধির উপর খুব বেশি গুরুত্ব দেয়া একটি নতুন ব্যবসার দ্রুত সম্প্রসারণের সময় কার্যকরী মূলধন অথবা বর্তমান মোট সম্পদের তুলনায় অতিমাত্রায় লেনদেন করলে তার প্রতিক্রিয়া পরবর্তীতে গুরুতর হতে পারে।

খুব শীঘ্রই বহুমুখীকরণ করা

একটি নতুন বাজার বা ভৌগোলিক এলাকার মধ্যে প্রবেশ করা আপনার জন্য  প্রলোভন হতে পারে, কিন্তু আপনার মূল ব্যবসায়ে মনোযোগ রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যবসার প্রাথমিক অবস্থায় খুব দ্রুত বহুমুখী হওয়া আপনার মূল ব্যবসার ঝুঁকি বৃদ্ধি করতে পারে।

দুর্বল পরিকল্পনা

দুর্বল পরিকল্পনা আপনার ব্যবসায়ের ভুল সিদ্ধান্ত নেয়ার সম্ভাবনা বৃদ্ধি করে এবং আপনার লক্ষ্য অর্জনের সম্ভাবনা কমায়
একটি উচ্চ মানের এবং বাস্তবসম্মত ব্যবসায়িক পরিকল্পনা অপরিহার্য। একটি ব্যবসায়িক পরিকল্পনা বাহ্যিক তহবিল, প্রাক সমস্যার সমাধান এবং আপনার ব্যবসা উন্নত হচ্ছে কিনা তা পরিমাপ করতে সাহায্য করে
একটি বিপণন পরিকল্পনা আপনার প্রত্যাশিত গ্রাহক চিহ্নিতকরণ, আপনার বিপণন উদ্দেশ্য নিশ্চিত এবং বিভিন্ন সমস্যা মোকাবেলার পরিকল্পনা করতে সহায়তা করবে।

 

৪. প্রতিযোগীদের থেকে দৃষ্টি সরিয়ে নেয়া

ব্যবসার শুরুর ব্যস্ত সময়ে উদ্যোক্তারা বাজারে তাদের প্রতিযোগীদের পর্যবেক্ষণ করতে ভুলে যায়। আপনাকে বাজারে প্রতিযোগীদের এবং পরিবর্তনের প্রতি সাড়া দিতে প্রস্তুত থাকতে হবে।

সক্রিয়ভাবে প্রতিযোগীদের নিরীক্ষণে ব্যর্থতা

আপনি যদি প্রতিদ্বন্দ্বীদের নিরীক্ষণ না করেন তাহলে বাজারের বিদ্যমান প্রতিযোগিতা বা হুমকি পর্যবেক্ষণ করতে সক্ষম হবেন না।
প্রতিযোগিতা কেবল একটি বর্তমান ব্যবসা নয় যা আপনার কাছ থেকে টাকা নিতে পারে। এটি একটি পণ্য বা সেবাও হতে পারে যা অন্য কেউ গ্রাহকের কাছে বিক্রি করা শুরুর আগেই আপনার বিক্রি করা উচিত। আপনি প্রতিযোগীদের অস্তিত্বের সংকেত পেতে পারেনঃ

  • বিজ্ঞাপন
  • সংবাদ প্রতিবেদন
  • প্রদর্শনী এবং বাণিজ্য মেলা
  • কোন সেমিনার বা প্রশ্নোত্তর সেশন
  • অনুরূপ পণ্য বা সেবাগুলোর জন্য ওয়েব (Web) অনুসন্ধান
  • আপনার গ্রাহকদের দ্বারা রিপোর্ট
  • লিফলেট বা প্রচারপত্র

 

প্রতিযোগীদের সম্পর্কে পাওয়া তথ্য কাজে লাগাতে ব্যর্থতা

আপনার প্রতিযোগীদের সম্পর্কে সংগৃহীত তথ্য কাজে লাগাতে ব্যর্থ হলে বাজারে আপনার অবস্থান দুর্বল হবে।
প্রতিযোগীদের সম্পর্কে যেকোন গুরুত্বপূর্ণ তথ্য আপনার বিপণন কৌশল সাজাতে কাজে লাগান। আপনার বিপণন পরিকল্পনা এবং গবেষণা আপনাকে বাস্তবসম্মত লক্ষ্য, নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করতে এবং যথাযথ সম্পদ বরাদ্দ করতে সহায়তা করবে। তারপর আপনি আপনার বিদ্যমান গ্রাহকের সাথে সম্পর্ক গড়ে তুলতে বা নতুন গ্রাহকদের আকৃষ্ট করার দিকে নজর দিতে পারেন। এতে আপনার বিপণন প্রক্রিয়া আপনাকে সত্যিকারের বিক্রয়ের দিকে নিয়ে যাবে

৫. দুর্বল সরবরাহকারী এবং গ্রাহক নিয়ন্ত্রণ

নতুন ব্যবসায়ে প্রচলিত ভুলগুলোর মধ্যে অসন্তোষজনক অর্থ ব্যবস্থাপনা এবং সরবরাহকারী নির্বাচন করা অন্তর্ভুক্ত। আপনার ব্যবসায় মুনাফা এবং খ্যাতি নষ্ট করে এমন বিষয়ের দিকে লক্ষ্য রাখুন।

সরবরাহকারীর সাথে দুর্বল চুক্তি স্থাপন

একটি নির্ভরযোগ্য এবং প্রতিযোগিতামূলক মূল্যে পণ্য সরবরাহকারী আপনার ব্যবসার সাফল্যের জন্য অত্যাবশ্যককারণ আপনার ব্যবসা পরিচালনার জন্য যেসব পণ্য বা সেবা প্রয়োজন তার জন্য সরবরাহকারীর উপর নির্ভরশীলভাল সরবরাহ আপনার ব্যবসার মুনাফা উপর একটি উল্লেখযোগ্য প্রভাব রাখে।
আপনার সরবরাহকারী নির্বাচন করার সময় মূল্য একটি গুরুত্বপূর্ণ বিষয়
এছাড়াও  মান, নির্ভরযোগ্যতা এবং সেবার বিষয়গুলোও বিবেচনা করতে হবে।
আপনি একজন সরবরাহকারীর মধ্যে ঠিক কি খুঁজছেন তা প্রথমে নিশ্চিত হোন
তারপর আপনার যা প্রয়োজন সরবরাহকারী তা সরবরাহ করতে পারবে কিনা তা নিশ্চিত হওয়ার জন্য তার আর্থিক বিবরণী যাচাই করতে পারেনআপনার নির্বাচিত সরবরাহকারীকে চিহ্নিত করার পরে, আপনি শর্তাবলী নিয়ে আলোচনা করতে পারেন এবং একটি আনুষ্ঠানিক চুক্তি করতে পারেন।

দুর্বল ক্রেডিট ব্যবস্থাপনা

যদি আপনি  সম্ভাব্য নতুন গ্রাহকের সঙ্গে কাজ করেন, তাহলে নগদ অর্থ ছাড়াই পণ্য বা সেবা দিয়ে প্রলুব্ধ করতে পারেনকিন্তু এই বিলম্বিত আদায় বা বকেয়া আপনার জন্য ক্ষতিকর হতে পারে। যদি আপনি সময়মত সরবরাহকারী বা ব্যাংককে টাকা দিতে না পারেন তাহলে তারা হয়ত তাদের সরবরাহ বাতিল বা তহবিল প্রত্যাহার করতে পারে, সেক্ষেত্রে আপনার ব্যবসা ঝুঁকির সম্মুখীন হবে গ্রাহক অর্থ সংক্রান্ত সমস্যার জন্য আপনি যা করতে পারেনঃ

  • নতুন এবং বিদ্যমান গ্রাহকদের আর্থিক বিবরণী যাচাই করতে পারেন
  • ক্রেডিট-রেফারেন্স এজেন্সি থেকে ব্যাঙ্কের রেফারেন্স, ট্রেড রেফারেন্স এবং অনলাইন ক্রেডিট-রেটিংগুলি চেক করুন
  • নিশ্চিত করুন যে আপনার গ্রাহক আপনার ঋণ শর্তাবলী সম্পর্কে অবগত আছেন (যেমন, ৩০ দিনের মধ্যে অর্থ প্রদান করতে হবে) এবং আপনার ঋণদাতাদের অর্থ প্রদান শর্তাবলী আপনার গ্রাহকদের দেওয়া শর্তগুলির তুলনায় দীর্ঘ মেয়াদি হবে
  • গ্রাহকদেরকে ডিসকাউন্ট বা ছাড় প্রদানের মাধ্যমে দ্রুত অর্থপ্রদান করার জন্য অনুপ্রাণিত করুন
  • বকেয়া আদায়ের জন্য আইনগতভাবে কার্যকর শর্ত রাখুন।

 

৬. ত্রুটিপূর্ণ তহবিল এবং সম্পদ ব্যবস্থাপনা

ত্রুটিপূর্ণ তহবিল নিয়ন্ত্রণ এবং স্থায়ী সম্পদের উপর অতিরিক্ত বিনিয়োগের অর্থ হল আপনার মূলধন অকারণে আবদ্ধ রয়েছে  

ত্রুটিপূর্ণ তহবিল নিয়ন্ত্রণ

কার্যকর তহবিল নিয়ন্ত্রণ মানে আপনার সঠিক জায়গায়, সঠিক পরিমাণের তহবিল আছে। এটা নিশ্চিত করে যে পুঁজি অপ্রয়োজনীয়ভাবে আবদ্ধ নয়, এবং যখন সরবরাহ প্রদানে সমস্যা হয় তখনও এটি উৎপাদন চালু রাখে। 
আপনার তহবিল মাত্রা এবং মান এর উপর দৃষ্টি রাখার জন্য যথাযথ পদ্ধতি অনুসরণ করা প্রয়োজন। নিয়ন্ত্রণের মাধ্যমে আপনি নগদ তহবিল সঠিকভাবে পরিচালনা করতে পারবেন। আপনার তহবিল নিয়ন্ত্রণের অনেক উপায় আছে। আপনি যা করতে পারেনঃ

  • তহবিল সর্বনিম্ন স্তরে পৌঁছে যাবার আগেই পুনরায় বিন্যাস করতে হবে
  • তহবিল নিয়মিত পর্যালোচনা করা
  • অতিরিক্ত তহবিল এড়ানোর জন্য জাস্ট ইন টাইম (just in time) সরবরাহ পদ্ধতি ব্যবহার করুন।

 

স্থায়ী সম্পদে অতিরিক্ত বিনিয়োগ

ব্যবসায়ের প্রাথমিক বছরগুলোতে, স্থায়ী সম্পদের উপর অকারণে বিনিয়োগ করা থেকে বিরত থাকুন। স্থায়ী সম্পদের অতিরিক্ত বিনিয়োগ যেমন অফিসের আসবাবপত্র বা কম্পিউটার সরঞ্জাম, একটি সমস্যা হতে পারে।  আপনি এক্ষেত্রে সরাসরি স্থায়ী সম্পত্তির মালিক হচ্ছেন, কিন্তু আপনাকে পুরো খরচের জন্য নগদ অর্থ প্রদান করতে হবে যা আপনার বিনিয়োগযোগ্য নগদ অর্থ কমিয়ে দেবেবিকল্প পদ্ধতি হতে পারেঃ

  • সম্পদ ইজারা - এটি আপনাকে একটি নির্দিষ্ট সময়ের জন্য নির্দিষ্ট অর্থ প্রদানের সুযোগ দেয়, এইভাবে নগদ খরচ কমাতে পারেন। আধুনিক সরঞ্জাম ক্রয় না করেও এর মাধ্যমে উন্নত সরঞ্জাম ব্যবহার করতে পারবেন।  
  • কিস্তিতে কেনাকাটা – আপনার লেনদেন প্রক্রিয়া শেষেই আপনি সম্পত্তির মালিক। এটা লিজিং এর মতো না।
  • পুরাতন সম্পদ কেনা - অফিসের আসবাবপত্র, জিনিসপত্র ইত্যাদির জন্য আপনি কয়েকটি জায়গায় পুরাতন আসবাবপত্র কিনতে পারেন। উদাহরণস্বরূপ, আপনার নিজের এলাকা এবং স্থানীয় নিলাম থেকে কিনতে পারেনবিক্রয় ডট কম (bikroy.com) একটি অনলাইন প্রতিষ্ঠান যা ব্যবহৃত আসবাবপত্র পুনরায় বিক্রি করে।

 

৭. ভুল মানুষ নিয়োগ

নিয়োগকৃত কর্মীদের উপর আপনার ব্যবসার সফলতার একটি বড় অংশ নির্ভর করে। কর্মী নিয়োগের জন্য আপনার ব্যবসায়ের কিছু অর্থ বিনিয়োগ করতে হবেএই মূল্যবান বিনিয়োগ আপনার ব্যবসায়ের সাফল্যের সম্ভাবনা বৃদ্ধি করে।  
দক্ষ কর্মীদের খুঁজে নিয়োগ দেয়া সহজ প্রক্রিয়া নয় কিন্তু এটি আপনাকে লাভবান করবে। কিভাবে আপনি নতুন ব্যক্তি নিয়োগ করবেন তা আপনার ব্যবসার চাহিদার উপর নির্ভর করবে
, যেমন কাজটি স্থায়ী কিনা, কতদিনে শেষ হবে এবং কত ঘণ্টা কাজ করতে হবেআপনাকে সকল অপশন বিবেচনা করতে হবে। যেমন,

  • ফুল টাইম বা পার্ট-টাইম ভিত্তিতে স্থায়ী কর্মচারী
  • নির্দিষ্ট মেয়াদী চুক্তিভিত্তিক কর্মী
  • অস্থায়ী কর্মী
  • ফ্রিলেন্সার (freelancer)
  • পরামর্শদাতা
  • ঠিকাদার

 

আত্মীয়স্বজন এবং বন্ধুদের নিয়োগ করা কর্মী সমস্যার সহজ সমাধান হতে পারে, তবে তাদের প্রয়োজনীয় দক্ষতাগুলো নাও থাকতে পারে যদি ব্যক্তিগত সম্পর্ক থাকে সেক্ষেত্রে কর্মী ছাঁটাই করা কঠিন হয়ে পরে।

প্রতিনিধিত্ব করতে অসমর্থ

নিজের ব্যবসা প্রতিষ্ঠা করার জন্য নিজেই নিজের নেতা হওয়াটা বড় প্রেরণা হতে পারেযাইহোক, আপনি এবং আপনার ব্যবসা উভয়ের জন্য সঠিক ব্যক্তিকে সঠিক কাজ দেয়া গুরুত্বপূর্ণ। সঠিকভাবে প্রতিনিধিত্ব করতে ব্যর্থ হলে আপনার কাজের পরিমাণ এবং চিন্তার মাত্রা বৃদ্ধি হতে পারে।
প্রতিনিধিত্ব বিষয়ক চ্যালেঞ্জ মোকাবেলা করার একটি ভাল উপায় হল আপনার নিজস্ব কয়েকটি গুরুত্বপূর্ণ কাজ চিহ্নিত করা যা ব্যবসার জন্য অত্যন্ত মূল্যবান এবং আপনার দলের উপর বাকি অংশের কাজ হস্তান্তর করা