গ্রাহক সেবা কী এবং কেন?

সর্বশেষ হালনাগাদঃ ২৬ মার্চ ২০১৮

গ্রাহক সেবা কী?

গ্রাহক সেবা হলো গ্রাহকের প্রয়োজনীয়তা পূরণের জন্য ও পণ্য ক্রয়ে আকৃষ্ট করার জন্য কিছু আকর্ষণীয় সেবা প্রদান করা, যেমন- প্রয়োজনীয় চাহিদা পূরণ, পণ্য ক্রয়ের  আগে,পরে এবং নির্দিষ্ট সময়ে গুণগত মানের সেবা প্রদান করা। উচ্চ মানের গ্রাহক সেবা আপনার ব্যবসায়ের উন্নয়নের বাহন। সুতরাং ব্যবসায় সাফল্যের জন্য গ্রাহককে একজন পেশাদারের মত সেবা প্রদান করতে হবে। গ্রাহক সেবার গুরুত্ব নিচে দেয়া হল-

গ্রাহক সেবা আপনার মুনাফার উপর প্রভাব ফেলেঃ

বলা হয়ে থাকে যে নতুন গ্রাহকদের খুঁজে পাওয়া থেকে বিদ্যমান গ্রাহকদের ধরে রাখা সহজএটা সত্যযত বেশি গ্রাহক তত বেশি মুনাফা। এক্ষেত্রে হতাশাজনক সেবা প্রদান বিদ্যমান গ্রাহকদের অসন্তুষ্ট করতে পারে।

গ্রাহকদের সমর্থন আপনার সুনাম তৈরি বা নষ্ট করতে পারেঃ

এটা কোন আশ্চর্যের বিষয় নয় যে আজকের সমাজে মোবাইল ভোক্তারা যা চান তাই পান। ক্রেতাদের প্রত্যাশা অনুযায়ী পণ্য এবং সেবাগুলোর অফার করা হয় যা মোবাইল কোম্পানির প্রতি গ্রাহকদের সমর্থন তৈরি করে।

প্রতিদ্বন্দ্বিতায় টিকে থাকার জন্য গ্রাহক সেবা গুরুত্বপূর্ণঃ 

এই যুগে সকল গ্রাহকরাই উচ্চ মানের সেবা চায়। সুতরাং যেই কোম্পানি উচ্চমানের সেবা প্রদান করে তাদের গ্রাহক সংখ্যাও বেশি। তাই প্রতিযোগিতায় টিকে থাকার জন্য এবং গ্রাহক সংখ্যা বৃদ্ধি করার জন্য গ্রাহক সেবা গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে।

ভাল মানের সেবা পাওয়ার জন্য গ্রাহক অর্থ প্রদান করতে ইচ্ছুকঃ

ভোক্তা ভালো গ্রাহক সেবা পাওয়ার জন্য অর্থ প্রদান করতে ইচ্ছুক পণ্য উচ্চ মানের না হলেও বিক্রেতা যদি গ্রাহকদের সাথে ভাল ব্যবহার করে এবং ভাল সেবা প্রদান করে, গ্রাহক সেই বিক্রেতার কাছেই পণ্য কিনতে যায়

 

ভাল গ্রাহক সেবা কিভাবে আপনার ব্যবসায় উন্নতিতে সহায়তা করে?

গ্রাহক সেবা হলো গ্রাহকদের সাথে ভালো সম্পর্ক বজায় রাখা যা ব্যবসায়ের সফলতা বৃদ্ধি করেবৈশ্বিক ব্যবসায়ের ক্ষেত্রে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য গ্রাহক সেবা হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকসব ধরনের ব্যবসায়ের ক্ষেত্রে এটিকে অগ্রাধিকার দেয়া উচিত। ভাল গ্রাহক সেবা আপনার ব্যবসাকে অসংখ্য উপায়ে উপকৃত করতে পারেগ্রাহকদের ভালো সেবা দেয়ার জন্য আপনাকে ইতিবাচক পদক্ষেপ নিতে হবেএকটি মানসম্মত সেবা প্রদানের মাধ্যমে আপনার ব্যবসা যে সুবিধাগুলো পেতে পারে তানিম্নে আলোচনা করা হলঃ

বিশ্বস্ত গ্রাহক তৈরিঃ গ্রাহকদের সাথে সম্পর্ক গঠনে সময় লাগে তাই ভালো গ্রাহক সেবার মাধ্যমে বিদ্যমান গ্রাহকের সাথে সম্পর্কটি পরিচর্যা করে আশ্চর্যজনক ফলাফল পেতে পারেনকিছু গ্রাহক এই ধরণের সম্পর্ক দ্বারা প্রভাবিত হয় এবং আজীবনের জন্য বিশ্বস্ত গ্রাহক হয়ে আপনার কোম্পানীর আস্থা গড়ে তুলে একটি ধন্যবাদ ইমেল, বিশেষ উপলক্ষে শুভেচ্ছা বার্তা পাঠানো, নতুন অফার সম্পর্কে গ্রাহকদের জানানো ইত্যাদি ছোট পদক্ষেপই আপনার গ্রাহকদের সাথে ভালো সম্পর্ক তৈরিতে সহায়তা করবে।

ব্যবসায় প্রচার: ব্যবসায় প্রচারের জন্য মুখের সবচেয়ে বড় হাতিয়ার হলো প্রশংসনীয় শব্দ। প্রতিটি ব্যবসায়ের মালিক সেই মুহূর্তের জন্য আশা করেন যখন একজন গ্রাহক কেবল তাদের কোম্পানির ভাল কথা বলেন যা একটি ব্র্যান্ড তৈরিতে কাজ করে। গ্রাহকরা যখন কোন প্রতিষ্ঠানের কাছ থেকে মানসম্মত সেবা পান তখন তারা তাদের সামাজিক গণমাধ্যমের মাধ্যমে তা আলোচনা করতে থাকে,যা ব্যবসায়ের প্রচারে সহায়তা করে এবং জনপ্রিয়তা বাড়ায়।

কনভারশন(conversion) হার বৃদ্ধিঃ প্রত্যেক বিক্রেতাই ক্রেতাদের সাথে পণ্য সম্পর্কে সম্মুখে আলোচনা করে থাকে। গ্রাহক সেবা যদি ভালো হয় তবে কনভারশন হারও বৃদ্ধি পাবে। যেমন- আপনার যদি ১০০ জন গ্রাহকের সাথে কথোপকথন হয়, কিন্তু শুধুমাত্র ৫ জন গ্রাহক আপনার পণ্য ক্রয় করে তার মানে আপনি ভালো গ্রাহক সেবা নিশ্চিত করতে পারেন নি। কিন্তু গ্রাহক সেবা যদি ভালো হয়ে থাকে তাহলে আপনার গ্রাহক সংখ্যাও বাড়বে।  

ব্যবসায় সম্প্রসারনঃ আধুনিক প্রযুক্তির সাহায্যে ব্যবসায়ীরা শুধুমাত্র বিদ্যমান গ্রাহকের সাথেই নয় বরং নতুন গ্রাহকদের সাথেও সম্পর্ক তৈরি করছেএটি যেমন ব্যবসা বৃদ্ধির সহায়ক তেমনি বিদ্যমান গ্রাহক ধরে রাখতেও সহায়তা করে।