ব্যবসায়িক পরিকল্পনা কী এবং কেন দরকার?

সর্বশেষ হালনাগাদঃ ২৮ জানুয়ারি ২০১৮

 

একটি ব্যবসাকে সফল করার জন্য প্রথমে প্রয়োজন একটি সঠিক পরিকল্পনা তৈরি করা ব্যবসায়িক পরিকল্পনা হল একটি রোডম্যাপ যা আপনার ব্যবসাকে সঠিক পথে পরিচালনা করতে নির্দেশনা দেয় এবং সাফল্যের পরিমাপ নির্ণয় করতে সাহায্য করে । আপনি নতুন ব্যবসা শুরু করেছেন বা অনেক বছর ব্যবসায় জড়িত যাই হোক না কেন, ব্যবসা পরিকল্পনাই আপনার সাফল্যের চাবিকাঠি ।

ব্যবসা পরিকল্পনা কেন দরকার?

আপনি ঠিক কী অর্জন করতে চান এবং কীভাবে করবেন তা আপনার ব্যবসায়ের পরিকল্পনাই নির্ধারণ করবে এটি আপনার ব্যবসার জন্য একটি রোডম্যাপ যা আপনাকে আপনার লক্ষ্যের প্রতি দৃষ্টি রাখতে সহায়তা করে ।

একটি ভাল ব্যবসায়িক পরিকল্পনা আপনাকে নিম্নোক্ত বিষয়গুলোতে সাহায্য করবে-

  • পরবর্তী দুই থেকে তিন বছরের জন্য আপনার মূল উদ্দেশ্য নির্ধারণ করতে
  • আপনার উদ্দেশ্যগুলি অর্জন করার জন্য কৌশলগুলো এবং
  • আপনার অগ্রাধিকার

আপনি ব্যবসায়ে কী কী অর্জন করছেন তা প্রতিনিয়ত আপনার ব্যবসার পরিকল্পনার সাথে মিলিয়ে দেখতে পারেন এবং প্রয়োজনমত আপনার পরিকল্পনাতেও পরিবর্তন আনতে পারেন।

অনেকেই ব্যবসায়িক পরিকল্পনাকে বিনিয়োগ নিশ্চিতের জন্য ব্যবহৃত দলিল  হিসেবে মনে করেন । এটি অনেক গুরুত্বপূর্ণ কারণ ব্যাংক সহ অন্যান্য  বিনিয়োগকারীরা আপনার পরিকল্পনার উপর বিনিয়োগ করতে পারে এবং আপনার সাথে কাজ করতে বা আপনার পরিকল্পনার শক্তিমত্তার উপর ভিত্তি করে আপনাকে অর্থ ধার দিতে পারেন ।
নিম্নোক্ত ব্যক্তি বা প্রতিষ্ঠান আপনার ব্যবসার পরিকল্পনাটি দেখতে চাইতে পারে-

  • ব্যাংক
  • বহিরাগত বিনিয়োগকারী - এটি কোন বন্ধু, কিংবা আর্থিক প্রতিষ্ঠান হতে পারে
  • অনুদান প্রদানকারী
  • আপনার ব্যবসা কেনার জন্য আগ্রহী কেউ
  • সম্ভাব্য অংশীদার

অন্যদেরকে আপনার ব্যবসায়ের সম্পর্কে জানানো এবং আপনি কীভাবে কাজ করছেন তা প্রদর্শন করতে ব্যবসায় পরিকল্পনা একটি চমৎকার হাতিয়ার । একারণে অধিকাংশ ব্যাংক বা বিনিয়োগকারী একটি ভাল ব্যবসা পরিকল্পনা দেখতে চায়

দুর্ভাগ্যবশত এমন অনেক ব্যবসা আছে যারা শুধুমাত্র ব্যবসা পরিকল্পনা একান্তই প্রয়োজনের সময় করে তারা প্রায়ই দাবি করে যে তারা পরিকল্পনা করার জন্য পর্যাপ্ত সময় পায় না কারণ তারা অন্যান্য কাজগুলি সম্পন্ন করার জন্য খুব ব্যস্ত থাকে  আপনার যতই ব্যস্ততা থাকুক না কেন পরিকল্পনা প্রয়োজন হবেইঅন্যথায়, আপনার অবস্থা কোন এক নদীর মধ্যে বৈঠা ছাড়া নৌকার মত হতে পারে ।